মরতে  পারি না আমি
যদি  মরি পুনশ্চ জন্ম নিব দ্রুতগামী।
আমি  মরতে পারি না কোনদিন
আমি  বিধাতার সর্বসৃষ্টিতে রইব বিলীন-
আমি  পাখি হয়ে গাইব কাননে : যেখানে-সেখানে
আমি  ফুল হয়ে ফুটব আবার বাগানে
আমি  নদী হয়ে শুনাব কল্‌কল্‌ ধ্বনি
আমি  বায়ু হয়ে চলব নীরবের কথা মানি
আমি  চন্দ্র হয়ে কাঁদব পশ্চিমের মনে
আমি  সূর্য হয়ে হাসব পূর্বকোণে
আমি  তারকা হয়ে নাচব অম্বরে
আমি  মেঘ হয়ে ছায়া দিব ধরণিরে
আমি  ঘূর্ণি হয়ে ঘিরব পৃথিবী
আমি  শান্তি হয়ে হব মায়ার মায়াবী
আমি  তরঙ্গ হয়ে দিব দোল কাঁদতে কাঁদতে
আমি  পর্ণ হয়ে ঘূর্ণিব ঝরতে ঝরতে
আমি  সুঘ্রাণ হয়ে বেড়াব আনন্দে ঢের
আমি  মূল হয়ে দিব কূল সবহারাদের
আমি  ধূলি হয়ে খেলব পায়ে পায়ে
আমি  প্রদীপ হয়ে জ্বলব লোকালয়ে
আমি  দ্রোণ হয়ে করব প্রিয়ার আঁচলে ঘাঁটি
আমি  মাটি হয়ে রইব খাঁটি : একমাত্র খাঁটি।
আমি  নভচুম্বিপর্বত হয়ে যাব একেবারে থামি-
মরতে  পারি না আমি।
৭ শ্রাবণ, ১৪০৫-
বিমানে।